২৯শে এপ্রিল, ২০২৪ ইং, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম :

কৃষিবিষয়ক কিছু প্রশ্নোত্তর : তৃতীয় পর্ব

কৃষিকাজ ডেস্ক» যারা কৃষি কাজ করেন, তারা এখন চাষাবাদের আগে বিভিন্নভাবে জ্ঞান অর্জন করে নেন। জেনে নেন কীভাবে চাষ করলে বা কেমন পরিচর্যা করলে ভালো ফলন পাওয়া যায়। তাই মিষ্টি আলু ও ধানের পোকা সংক্রান্ত কিছু প্রশ্ন নিয়েই আজকের আয়োজন-

মিষ্টি আলু
alu
প্রশ্ন : মিষ্টি আলু চাষ করার নিয়ম কী?
উত্তর : নভেম্বর মাসই মিষ্টি আলু চাষের উত্তম ও উপযুক্ত সময়। মই দিয়ে জমি তৈরি করে সারিতে মিষ্টি আলুর লতা লাগাতে হয়। সারি থেকে সারি দূরত্ব হবে ৬০ সেন্টিমিটার এবং লতা থেকে লতার দূরত্ব হবে ৩০ সেন্টিমিটার। লতা এমনভাবে টুকরা করতে হবে যাতে ২-৩টি গিট মাটির নিচে থাকে। শতক প্রতি ৪০ কেজি গোবর, ৫০০ গ্রাম টিএসপি, ৩০০ গ্রাম ইউরিয়া এবং ৩০০ গ্রাম এমপি জমি চাষের সময় প্রয়োগ করতে হবে।

লতা লাগানোর ২ মাস পরে ৩০০ গ্রাম ইউরিয়া এব ৪০০ গ্রাম এমপি পাশের মাটিতে মিশিয়ে দিতে হবে। এবার হালকা সেচ দেওয়া দরকার। জমির আর্দ্রতা বুঝে আরও ১-২টি সেচ দিতে হবে।

মিষ্টি আলুতে তেমন রোগ বা পোকা হয় না। মিষ্টি আলুতে উইভিল পোকার আক্রমণ হতে পারে। মাটি দিয়ে আলু ঢেকে রাখলে উইভিলের আক্রমণ হয় না। তবে চারা রোপণের ১৩০-১৫০ দিনের মধ্যে মিষ্টি আলু উঠানো যায়।

ধানের পোকা
bph
প্রশ্ন : ধান ক্ষেতে মাজরা পোকার মতো ছোট ছোট বাদামি পোকার নাম কী? এর দমন ব্যবস্থা কী?
উত্তর : এটা আসলে মাজরা পোকা নয়। এটাকে বলে বাদামি গাছফড়িং বা বিপিএইচ। এর ফলে প্রথমে আক্রান্ত গাছগুলো হলুদ হয়ে যায়। পরে শুকিয়ে মারা যায়। পূর্ণবয়স্ক পোকা এবং নিম্ফ উভয়ই গাছের গোড়ার দিকে থাকে। এরা গাছের রস খেয়ে ক্ষতি করে। ফলে পাতা শুকিয়ে খড়ের রং ধারণ করে।

প্রতিকার
১. বিপিএইচ প্রতিরোধী জাত ব্যবহার করতে হবে।
২. পোকার আক্রমণ হলে জমির পানি সরিয়ে দিতে হবে।
৩. অতিমাত্রায় ইউরিয়া সার ব্যবহার করা যাবে না।
৪. আলোর ফাঁদ ব্যবহার করতে হবে।
৫. ধানের চারা দূরে দূরে লাগাতে হবে।
৬. ক্ষেতে মাকড়সা সংরক্ষণ করতে হবে।
৭. আক্রান্ত ক্ষেতের ধান কাটার পর পুতে ফেলতে হবে।
৮. মার্শাল বা সুমিথিয়ন কীটনাশক ব্যবহার করতে হবে।

Share Button