২৯শে মার্চ, ২০২৪ ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম :

বেশি দামে বীজ বিক্রি, দুই ডিলারকে জরিমানা

ডেস্ক রিপোর্ট» নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে বীজ বিক্রির অভিযোগে এবার কুষ্টিয়ায় খোদ বিসিআইসি’র সার ডিলার অ্যাসোসিয়েশনের (বিএফএ) সভাপতি জসিম উদ্দিন খান ও জেলা বিএডিসি বীজ ডিলার অ্যাসোসিয়েশনের সভাপতি ফখরুল ইসলাম সিদ্দিকীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

এরা দুইজন কুষ্টিয়া বিএডিসির বীজ ও সার ডিলার। চাষিদের অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ ব্যাপারে শুনানি অনুষ্ঠিত হয়।

শুনানিতে অভিযোগ প্রমাণিত হওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারা মোতাবেক এই দুই ডিলারকে ৪০ হাজার করে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ সময় উপস্থিত এক অভিযোগকারীকে জরিমানার ২৫ ভাগ টাকা (১০ হাজার) প্রদান করা হয়। কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক অভিযোগকারীর হাতে তার প্রাপ্য টাকা তুলে দেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান জানান, বিএডিসির ব্রি-২৯ জাতের ধান বীজের ১০ কেজির বস্তার মূল্য ৫৮০ টাকা।

অথচ শহরের কলেজ মোড় এলাকার বীজ ব্যবসায়ী জসিম বীজ ভান্ডারের মালিক জসিম উদ্দিন ইসলামী বিশ্ববিদ্যালয় থানার এক কৃষকের কাছে ৬৫০ টাকায় এবং একই এলাকার কুষ্টিয়া সিডস্টোরের মালিক ফখরুল ইসলাম সিদ্দিকী ঝাউদিয়া এলাকার এক কৃষকের কাছে ৬৩০ টাকায় বিক্রি করেন।

নির্ধারিত মূল্যের থেকে বেশি মূল্য আদায় করায় ভুক্তভোগী দুই কৃষক কুষ্টিয়া জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামানের কাছে লিখিত অভিযোগ করেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান জানান, এটি আমাদের নিয়মিত অভিযান। যেকোনো ক্রেতা বা ভোক্তা বা প্রতিষ্ঠানের কাছ থেকে তাকে সেবা বা দ্রব্য সামগ্রী ক্রয় করে প্রতারিত হলে এখানে এসে অভিযোগ করতে পারবেন।

অভিযোগ করতে কোনো আনুষ্ঠানিকতার প্রয়োজন হয় না। ভুক্তভোগী ব্যক্তিকে নির্ধারিত ফরমে অভিযোগ করতে হয়। অভিযোগ প্রাপ্তির পর আমরা অভিযোগকারী এবং অভিযুক্ত প্রতিষ্ঠান বা ব্যক্তিকে শুনানির জন্য ডেকে পাঠাই। অভিযোগ প্রমাণিত হলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হয়।

Share Button