২৯শে মার্চ, ২০২৪ ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম :

অ্যামাজনে খনি অনুসন্ধানের সিদ্ধান্ত বাতিল

ডেস্ক রিপোর্ট» অ্যামাজন বনে বাণিজ্যিকভাবে খনি খনন কার্যক্রমের সরকারি সিদ্ধান্ত বাতিল করে দিয়েছে ব্রাজিলের একটি আদালত। খবর- বিবিসির।

পরিবেশবাদী ও রাজনৈতিক দলসমূহের তীব্র সমালোচনার মুখে অ্যামাজন বনাঞ্চলের আকারে ডেনমার্কের চেয়েও বড় এক সংরক্ষিত এলাকা খনি অনুসন্ধানের জন্য বাণিজ্যিকভাবে খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় ব্রাজিল সরকার।

দেশটির উত্তরাঞ্চলীয় রাজ্য আমাপা এবং পারার ৪৬ হাজার বর্গ কিলোমিটারের বিশাল এলাকা স্বর্ণ, লোহা, ম্যাঙ্গানিজ এবং অন্যান্য খনিজ সমৃদ্ধ হিসেবে ধারণা করা হয় বলে সেখানে এসব প্রাকৃতিক সম্পদ আহরণের সিদ্ধান্ত নিয়েছিল সরকার।

সরকারের ব্যাপক সমালোচিত এ সিদ্ধান্ত সোমবার পুনরায় যাচাই করা হয় এবং উল্লেখিত এলাকায় খনি খনন নিষিদ্ধ করা হয়।

সরকারের পরিবর্তিত সিদ্ধান্তে সংগঠকরা উল্লাস প্রকাশ করে। রাজধানী ব্রাসিলিয়ার ফেডারেল আদালত এক বিবৃতিতে সরকারের এ সিদ্ধান্ত বাতিল করে,যাতে প্রেসিডেন্ট মাইকেল টেমার করেছিলেন।

পূর্ব আমাজনের এ বনাঞ্চল আদিবাসী ও উপজাতিদের আবাসস্থল এবং সেটি এখনও অক্ষত জঙ্গল এলাকা। এটি আয়তনে ডেনমার্ক থেকেও বড়, যার ৩০ শতাংশ জায়গা খনি খননের জন্য খুলে দিতে চেয়েছিল সরকার।

ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল টেমার, বাণিজ্যিকভাবে খনি খননের এ আদেশ দেশের অর্থনীতিকে শক্তিশালী করবে বলে দাবী করলেও বিরোধী দলীয় সিনেটর র‍্যান্ডলফ রুড্রিগজ বলেছিলেন, গত ৫০ বছরের মধ্যে অ্যামাজনের ওপর এটি সবচেয়ে বড় আঘাত।

Share Button