২রা অক্টোবর, ২০২০ ইং, ১৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম :

৭ অক্টোবর থেকে নিষিদ্ধ হচ্ছে ইলিশ ধরা

ডেস্ক রিপোর্ট» ইলিশ রক্ষায় আশ্বিনী পূর্ণিমার সময় প্রধান প্রজনন মৌসুম হিসেবে এবার ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত অর্থাৎ ২২ দিন ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ করতে যাচ্ছে সরকার। ১৯৮৫ সালের মাছ রক্ষা ও সংরক্ষণ বিধি (প্রটেকশন অ্যান্ড কনজারভেশন ফিস রুলস, ১৯৮৫) অনুযায়ী এ সময় নির্ধারণ করা হচ্ছে।

এ বিষয়ে মৎস্য অধিদফতরের সহকারী পরিচালক মাসুদ আরা মমি জাগো নিউজকে বলেন, ‘প্রজনন মৌসুমে এবারও ইলিশ ধরা ২২ দিন নিষিদ্ধ থাকবে। তবে আগামী ৭ অক্টোবর থেকে ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ করার প্রক্রিয়া চলছে। এ সংক্রান্ত ফাইল অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হবে।’

আগামী ৭ থেকে ২৮ অক্টোবর ইলিশ ধরা ও বিক্রির পাশাপাশি সরবরাহ, মজুদও নিষিদ্ধ থাকবে। এ আদেশ অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড বা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয়দণ্ড হতে পারে।

মৎস্য অধিদফতরের একজন কর্মকর্তা জানান, চান্দ্র মাসের ভিত্তিতে প্রধান প্রজনন মৌসুম ধরে এ বছর আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে ৪ ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে।

নিষিদ্ধ সময়ে সারাদেশের মাছের ঘাট, মৎস্য আড়ৎ, হাট-বাজার, চেইনসপে অভিযান চালানো হবে বলেও জানান মৎস্য অধিদফতরের কর্মকর্তারারা। এছাড়া ইলিশ ধরা নিষিদ্ধের সময়ে জেলেদের ভিজিএফের (ভালনারেবল গ্রুপ ফিডিং) আওতায় চাল দেবে সরকার।

Share Button