২রা অক্টোবর, ২০২০ ইং, ১৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম :

বুলগেরিয়া থেকে পোল্ট্রি শিল্পজাত দ্রব্য নেবে না আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক» বুলগেরিয়া থেকে পোল্ট্রি শিল্পজাত দ্রব্য আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে সংযুক্ত আরব আমিরাতের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়। এই নিষেধাজ্ঞার ফলে সব ধরনের জীবিত প্রাণী, বন্যপাখি, পোষা পাখি, পাখির বাচ্চা, পোল্ট্রি ও পোল্ট্রির ডিম বুলগেরিয়া থেকে আমিরাতে আমদানি বন্ধ হয়ে যাচ্ছে।

এর আগে নেদারল্যান্ডস এবং ফিলিপাইন থেকেও পোল্ট্রি শিল্পজাত দ্রব্য আমদানি বন্ধ করেছে দেশটি। এবারে প্রাণীদের স্বাস্থ্য নিয়ে কর্মরত একটি আন্তর্জাতিক সংস্থার সতর্কতার ওপর ভিত্তি করে এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে আমিরাত। বুলগেরিয়ায় পাখিদের এভিয়েন ইনফ্লুয়েঞ্জার ব্যাপারে সতর্ক করেছে সংস্থাটি।

পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে, সব ধরনের জীবিত প্রাণী, বন্যপাখি, পোষা পাখি, পাখির বাচ্চা, পোল্ট্রি ও পোল্ট্রির ডিম আমদানি বন্ধ রাখতে হবে।

পোল্ট্রির মাংস আমদানির উপর নিষেধাজ্ঞা থাকলেও রোগমুক্ত এলাকার ২৫ কিলোমিটার দূর থেকে স্বাস্থ্য পরীক্ষার সার্টিফিকেট থাকা সাপেক্ষে মাংস আমদানি করা যাবে।

আমদানিকৃত এসব দ্রব্য দেশে প্রবেশের সময়ই হালাল সার্টিফিকেট, স্বাস্থ্য পরীক্ষার সার্টিফিকেটসহ অন্যান্য কাগজপত্র গুরুত্বের সঙ্গে যাচাই-বাছাই করে দেখা হবে।

এছাড়া এসব পণ্য ক্ষতিকর কি না, সেটা যাচাইয়ের জন্য তাৎক্ষণিকভাবে ল্যাবরেটরীতে নমুনা পরীক্ষা করে দেখা হবে। পরীক্ষায় উত্তীর্ণ হলেই সেগুলো দেশে প্রবেশের অনুমতি পাবে।

সূত্র : খালিজ টাইমস

Share Button