১৬ই সেপ্টেম্বর, ২০২১ ইং, ১লা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম :

কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস

ডেস্ক রিপোর্ট» কৃষি উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে এবং সেচ কাজে পানির অপচয় হ্রাস, ভূ-গর্ভস্থ পানির সুপরিকল্পিত ব্যবহার নিশ্চিত করতে ও পানি সম্পদের ব্যবহার এবং ব্যবস্থাপনা পদ্ধতির উন্নয়নে প্রয়োজনীয় বিধান করে রোববার সংসদে কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল ২০১৮ পাস করা হয়েছে।

কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা অধ্যাদেশ ১৯৮৫ রহিত করে এর অধীন কৃত ও চলমান সব কাজ বহাল রাখার বিধান করা হয়।

বিলে উল্লেখিত বিধানের উদ্দেশ্য পূরণে দেশের সব উপজেলায় সেচ কমিটি করার বিধান করা হয়। এ কমিটির গঠন, সদস্য সংখ্যা ও কার্যাবলি বিধিমালা দ্বারা নির্ধারিত হবে বলে উল্লেখ করা হয় । এ কমিটি থেকে দেয়া লাইসেন্স ছাড়া কৃষি কাজের জন্য কোন স্থানে নলকূপ স্থাপন না করার বিধান করা হয়।

বিলে বিদ্যমান নলকূপের লাইসেন্স গ্রহণের বিধান করা হয়েছে।

বিলে এছাড়া লাইসেন্স স্থগিতকরণ, লাইসেন্স বাতিলকরণ, কর্পোরেশন ইত্যাদি কর্তৃক নলকূপ সরবরাহ সংক্রান্ত বিধি নিষেধ, বিধিমালা প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়েছে।

বিলের বিধান লংঘনজনিত অপরাধের জন্য অনধিক ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৭ দিনের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করার বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির সেলিম উদ্দিন, ফখরুল ইমাম, রুস্তম আলী ফরাজী, নূরুল ইসলাম মিলন, কাজী ফিরোজ রশীদ ও বেগম রওশন আরা মান্নান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

Share Button